আজ ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৯শে এপ্রিল, ২০২৪ ইং

রাবিতে গ্রীন ভয়েস এর সুন্দরবন দিবস পালন

রাবি প্রতিনিধি:

বাঁচবে গাছপালা, বাঁচবে পশুপাখি, সুন্দরবন সংরক্ষিত রাখি” এই শিরোনামে গ্রীন ভয়েস, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সবুজ প্রেমী বন্ধুগণ আজ ১৪ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার সুন্দরবন দিবস উপলক্ষে আলোচনা, র্ ্যালি ও মানববন্ধন কর্মসূচি পালন করে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে উন্মুক্ত আলোচনা সভা এরপর এখান থেকে র্ ্যালি শুরু হয়ে প্যারিস রোডে গিয়ে শান্তিপূর্ণ মানববন্ধন কর্মসূচি সম্পন্ন হয়।

আলোচনা ও মানববন্ধন কর্মসূচিতে গ্রীন ভয়েস, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সভাপতি আশিকুর রহমান বলেন বিশ্বের সর্ববৃহৎ ম্যানগ্রোভ সুন্দরবন ৬ ডিসেম্বর ১৯৯৭ খ্রিস্টাব্দে ইউনেস্কো কর্তৃক বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে স্বীকৃতি লাভ করে যার ১০,০০০ বর্গ কিলোমিটারের মধ্যে ৬৬ শতাংশ বাংলাদেশের খুলনা, সাতক্ষীরা ও বাগেরহাট জেলায় অবস্থিত। সুন্দরবন বিস্ময়কর জীববৈচিত্র্যে ভরপুর, পাশাপাশি জাতীয় অর্থনীতিতেও এর ভূমিকা গুরুত্বপূর্ণ। তাই সুন্দরবন খুবই গুরুত্বপূর্ণ। সুন্দরবনের ক্ষতি হয় এমন যে কোনো ধরনের অপতৎপরতা বন্ধ করতে হবে।

গ্রীন ভয়েস, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাধারণ সম্পাদক আহসান হাবিব বলেন, সুন্দরবন বিনাশী সকল ধরনের অপতৎপরতা বন্ধের দাবিতে আমাদের এই কর্মসূচি। পরিবেশ ধ্বংস করে, প্রাণ প্রকৃতির ক্ষতি হয় এমন উন্নয়ন আমরা চাই না।

এছাড়াও অনান্য সবুজ বন্ধুগণ গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন। উক্ত কর্মসূচিতে প্রায় ৩০ জন প্রকৃতি প্রেমী শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ